Recent Notice
You need to log in to create posts and topics. Login · Register

Part-1

#সংক্ষেপ:

সি (C) একটি বহুল ব্যবহৃত কম্পিউটার প্রোগ্রামিং ল্যাংগুয়েজ। বেশীরভাগ শিক্ষা প্রতিষ্ঠানে আন্ডারগ্রাজুয়েট (Undergraduate) প্রোগ্রামে আবশ্যিক বিষয় (core subject) হিসাবে এটি পড়ানো হয়ে থাকে। শিক্ষা প্রতিষ্ঠান গুলোতে সি পড়ানো হয় মূলত শিক্ষার্থীদের প্রোগ্রামিং এর ভিত রচনার জন্য। আর সফটওয়্যার শিল্পে সি ব্যবহৃত হয় সাধারণত পারফর্মেন্স ক্রিটিক্যাল অ্যাপ্লিকেশন বানানোর জন্য।
সি এত বেশী জনপ্রিয় এর বিশেষ কিছু বৈশিষ্ট্যর জন্য। এটি দিয়ে একাধারে যেমন আমাদের ব্যবহৃত ভাষা ইংরেজী এর মত (High Level Language) করে প্রোগ্রাম লেখা যায়, তেমনি দরকার হলে মেশিনের ব্যবহৃত ভাষা এর মত (Assembly Language) করেও প্রোগ্রাম লেখা যায়। এজন্য আমরা দৈনন্দিন জীবনে ব্যবহৃত সফটওয়্যার বানাতে যেমন সি এর ব্যবহার দেখতে পাই তেমনি সিস্টেম সফটওয়্যার বানাতেও সি এর ব্যবহার চোখে লাগার মত।
সি তে লেখা প্রোগ্রাম গুলো সাধারণত অন্যান্য ভাষায় লেখা প্রোগ্রাম এর চেয়ে ইফিসিয়েন্ট (efficient) ও ফাস্ট (fast) হয়। এছাড়া সি তে লেখা প্রোগ্রাম/কোড সামান্য পরিবর্তন করে (কখনও না করেও) বিভিন্ন অপারেটিং সিস্টেম তে চালানো যায়। যেমন- আমি হয়ত উইন্ডোজ অপারেটিং সিস্টেম তে চালানোর উপযোগী করে প্রোগ্রাম লিখলাম, সেটা আমি চাইলে লিনাক্স তেও চালাতে পারব। এরকম আরো বহুবিধ সুবিধার কারণেই প্রোগ্রামাররা এখনো সি কে ভুলে যেতে পারে নাই, যেগুলো আমরা ধীরে ধীরে দেখতে পাব।
আশা করছি সি এর প্রাথমিক ধারণা থেকে শুরু করে অ্যাডভান্সড, ব্যবহারিক প্রয়োগ এবং অন্যন্য বিষয় গুলো নিয়েও এই কোর্সে আলোচনা করা সম্ভব হবে।

#প্রাথমিক_ধারণা:

যারা কম্পিউটার এর সাথে পরিচিত কিন্তু প্রোগ্রামিং বা সি ল্যাংগুয়েজ সম্পর্কে খুব একটা ধারণা নেই, এই চ্যাপ্টার টি মূলত তাদের জন্য। এখানে কম্পিউটার প্রোগ্রামিং এর পাশাপাশি সি ল্যাংগুয়েজ এবং সি ল্যাংগুয়েজ তে প্রোগ্রামিং করতে গেলে যেসব সফটওয়্যার লাগে সে সম্পর্কে ধারণা দেয়া হয়েছে।

#সি_এর_সমন্ধে :

*সি উদ্ভাবন করা হয় UNIX অপারেটিং সিস্টেম লিখার জন্য।
*সি হচ্ছে বি ল্যাংগুয়েজের (B Language) উত্তরাধিকারী, বি উদ্ভাবিত হয় ১৯৭০ সালে।
*সি ১৯৮৮ সালে American National Standard Institute (ANSI) দ্বারা ফরমালাইজ করা হয়।
*বর্তমানে জনপ্রিয় লিনাক্স ওস এবং অারডিবিএমএস মাইএসকিউএল (RDBMS MySQL) সি তে লিখা।

#কেন_সি_ব্যবহার_করব :

সি প্রথমদিকে সিস্টেম ডেভলপমেন্ট এর জন্য ব্যবহার করা হত। অন্যভাবে বলতে গেলে সি দিয়ে অপারেটিং সিস্টেম বানানোর জন্য প্রোগ্রাম লিখা হত। সিস্টেম ডেভেলপমেন্টের জন্য সি ব্যবহার করা হয় কারন এর দ্বারা লিখা প্রোগ্রাম, অ্যাসেম্বেলি প্রোগ্রামের মত দ্রুত কাজ করে। সি দিয়ে লিখা কিছু সফটওয়্যারের উদাহরন :

*অপারেটিং সিস্টেম ।
*বিভিন্ন প্রোগ্রামিং ল্যাংগুয়েজের এর কম্পাইলার।
*অ্যাসেম্বেলার।
*টেক্সট ইডিটর।
*নেটওয়ার্ক ড্রাইভার।
*ডাটাবেজে।
*ল্যাংগুয়েজ ইন্টারপ্রিটার।
মজার ব্যাপর হল, সি এর কম্পাইলার ও সি তে লিখা।

#সি_প্রোগ্রাম:

 

একটা সি প্রোগ্রাম ৩ লাইন থেকে কয়েক হাজার লাইন হতে পারে। সি তে প্রোগ্রাম লিখা ফাইলের এক্সটেনসন হবে .c । অাপনি সি প্রোগ্রাম লিখার জন্য নোটাপ্যাড, জি ইডিট , ভিম ইত্যাদি টেক্সট ইডিটর ব্যাবহার করতে পারেন। অামরা পরবর্তিতে এ সমন্ধে অারো বিস্তারিত অালোচনা করব।

BIGTheme.net • Free Website Templates - Downlaod Full Themes